মঙ্গলবার । অক্টোবর ২০, ২০২০ । । ০৩:০৭ পিএম

মোস্তাফিজ মিঠুর প্রথম অনুকাব্যের বই ‘সোডিয়াম বাতির প্রেম’

অনলাইন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2017-02-18 12:31:41 BdST

Share on

এবারের বই মেলায় প্রকাশিত হয়েছে মোস্তাফিজ মিঠুর প্রথম অনুকাব্যের বই ‘সোডিয়াম বাতির প্রেম’। দেশ পাবলিকেশন্সের ব্যানারে ১৮ ফেব্রুয়ারি, শুক্রবার মেলায় পাওয়া যাচ্ছে বইটি (স্টল নং ৫০২, ৫০৩)। লেখকের দেখা উপলব্ধি, আক্ষেপ, হতাশা, প্রাপ্তির গল্পগুলোকে রূপ দিয়েছেন কাগজের ক্যানভাসে।

মলাট বাঁধা বইয়ে। নিত্য কাজ শেষে, কিংবা আড্ডামুখর জীবনের সন্ধ্যা নামলে বাড়ি ফেরা হয়, সেই তো একই চিরচেনা সোডিয়াম আলোর রাস্তায়। সেও নাগরিক অভ্যাস। সে আলো ঘিরেই তো নিয়ম-অনিয়মের জীবন। আমার কিংবা তোমার। তাই নিজের এসব উপলব্ধি আর অনুভূতির নাম দিয়েছেন ‘সোডিয়াম বাতির প্রেম’। প্রথম বইটি প্রসঙ্গে লেখক বলেন, ‘পুরোপুরি অপ্রস্তুত অবস্থা থেকে অনুকাব্যগুলোকে বই আকারে প্রকাশের সিদ্ধান্ত নেওয়া। বইটিতে ৪০টি অনুকাব্য রয়েছে। প্রতিটি অনুকাব্য আমার জীবন ও আশেপাশের পরিবেশের উপলব্ধি থেকে লেখা। তবে এখানে একটি কবিতাও আমি কোনো প্রস্তুতি নিয়ে বা খাতা-কলম নিয়ে বসে লিখিনি। মনের অজান্তেই শব্দগুলো মাথায় পোকার মতো ঘুরাঘুরি থেকেই এক একটি অনুকাব্যে সৃষ্টি হয়েছে।’

ছোটবেলা থেকে লেখালেখি অভ্যাস মিঠুর। ডায়েরিতে ছোটগল্প বা কোনো ঘটনা লেখা থেকেই মনে হতো শব্দ নিয়ে খেলা। সেই থেকেই শব্দ খেলার প্রতি ভালোবাসা শুরু। তবে কখনই সেগুলো প্রকাশ হয়নি। সেই ডায়েরি বা কোন মলাট খাতার ভাঁজেই সীমাবদ্ধ।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত