মঙ্গলবার । জানুয়ারি ১৯, ২০২১ । । ১০:৩৬ এএম

প্রাথমিকের বদলি বন্ধের খবরে হতাশ শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক। নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-10-28 14:30:12 BdST হালনাগাদ: 2020-10-28 21:16:17 BdST

Share on

প্রাথমিক শিক্ষা অধিদফতর

করোনা ছড়িয়ে পড়ার পর সরকারি দফতরগুলো ছুটিতে চলে যাওয়ায় একবছর আগেই বন্ধ হয়ে গিয়েছে সরকারি প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রম। পুনরায় অফিস আদালত চালু হওয়ার পর বদলি নিয়ে নতুন করে আশাবাদী হয়ে উঠছিলেন শিক্ষকরা। তবে সে আশায় গুড়ে-বালি দিয়ে শিক্ষকদের বদলি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে; যাতে হতাশ প্রাথমিকের শিক্ষকরা।

 

এর আগে গেল রোববার (২৫ অক্টোবর) বদলি বন্ধের জন্য নির্দেশনা দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের বিভাগীয় উপ-পরিচালকদের চিঠি পাঠায় প্রাথমিক শিক্ষা অধিদফতর। তবে সরকারি কলেজ ও মাধ্যমিকের শিক্ষক এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের বদলি অব্যাহত রয়েছে।

 

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (পলিসি ও অপারেশন) খালেদ আহম্মেদের সই করা ওই আদেশে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের কারণে সারাদেশের প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। এ অবস্থায় শিক্ষকদের সকল প্রকার বদলি কার্যক্রম বন্ধ রাখা সমীচীন হবে।

 

উল্লেখ্য, দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৩ হাজার ৬০১টি। এসব বিদ্যালয়ে শিক্ষকের সংখ্যা ৩ লাখ ২২ হাজার ৭৬৬ জন। গেল দুই বছর ধরেও বন্ধ ছিল এসব শিক্ষকদের বদলি কার্যক্রম। বর্তমানে শিক্ষক বদলি অনলাইন মাধ্যমে করার প্রস্তুতি চলছে। সফটওয়্যার তৈরি করা গেলে, আগামী বছর থেকে শিক্ষক বদলি আধুনিকায়ন করা হবে বলে জানা গেছে।

 

ম্যানুয়ালি শিক্ষকদের বদলি আবার কবে চালু হবে?- এমন প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগামী মার্চ মাসে বদলি শুরুর ইঙ্গিত দিয়ে রেখেছে। প্রাথমিক শিক্ষা অধিদফরও বলছে, মার্চে শুরু হতে পারে বদলি।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত