সোমবার । সেপ্টেম্বর ২৬, ২০২২ । । ০৪:২৯ পিএম

আন্তর্জাতিক নারী দিবসে আলোকিত নারী

ডা. নাফিসা ও এ্যাসথেটিক ডেন্টালের এগিয়ে যাবার গল্প

সৈনূই জুয়েল | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2022-03-08 04:26:20 BdST হালনাগাদ: 2022-06-06 18:15:59 BdST

Share on

ডা. মাফিয়ান নাফিসা হক, সহযোগী অধ্যাপক, সিটি ডেন্টাল কলেজ

রাজধানীর উত্তরার অভিজাত দন্ত চিকিৎসা কেন্দ্র এ্যাসথেটিক ডেন্টাল। বিগত কয়েক বছরে দন্ত চিকিৎসক ডা. মাফিয়ান নাফিসা হকের নেতৃত্বে এর পরিসর বেড়েছে, আধুনিকায়ন হয়েছে। উত্তরার ৩ নম্বর সেক্টরে ৫টি ইউনিট নিয়ে এগিয়ে চলছে ক্লিনিকটি। এরই মধ্যে বনানীর ইয়র্ক হাসপাতালে চালু হয়েছে দুটি ইউনিট। গুলশানেও চালু হচ্ছে নতুন শাখা।


সম্প্রতি নতুনআলো টোয়েন্টিফোর ডটকমের একান্ত সাক্ষাতকারে কথা হয় এ্যাসথেটিক ডেন্টালের স্বত্বাধিকারী ও উদ্যোক্তা ডা. মাফিয়ান নাফিসা হকের সঙ্গে।

এ্যাসথেটিক ডেন্টালের ভেতরের চিত্র

| এ্যাসথেটিক ডেন্টালের ভেতরের চিত্র। দাঁতের চিকিৎসার ডেন্টাল ইউনিট।

 

উত্তরা, বনানীর পর এ্যাসথেটিক ডেন্টাল এখন গুলশানে, যুক্ত হয়েছে গবেষণা কেন্দ্রও।


ডা. নাফিসা বলেন, দন্ত চিকিৎসা সেবাকে এগিয়ে নিতে, আরও আধুনিক, উন্নত ও রোগীবান্ধব করতে আমরা আমাদের ক্লিনিকে নানা রকম সুযোগ-সুবিধা যোগ করেছি। বয়স্ক রোগীদের বিশেষ যত্নের দিক বিবেচনায় রেখে আমাদের ক্লিনিককে আধুনিকায়ন করেছি। এছাড়া তাদের জন্য যুক্ত করেছি প্রশস্ত ও আরামদায়ক ওয়েটিং রুম।

এ্যাসথেটিক ডেন্টালের ভেতরের চিত্র

| এ্যাসথেটিক ডেন্টালের ভেতরের চিত্র। রোগীদের অপেক্ষাগার।

 

২০০৬ সালে উত্তরায় যাত্রা শুরু করা এ্যাসথেটিক ডেন্টাল এখন বনানীর ইয়র্ক হাসপাতালেও রোগীদের দন্ত চিকিৎসা সেবা দিচ্ছে। শীঘ্রই চালু হচ্ছে গুলাশান শাখা।


ডা. নাফিসা সিটি ডেন্টাল কলেজের সহযোগী অধ্যাপক। ইয়র্ক হাসপাতালের অন্যতম পরিচালক। এ হাসপাতালের শুরু থেকেই তিনি যুক্ত হয়েছেন তার দন্ত ইউনিট নিয়ে। দুটি ইউনিট নিয়ে সেখানে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন তিনি।

এ্যাসথেটিক ডেন্টালের ফ্রী মেডিকেল ক্যাম্প

| সম্প্রতি জাতীয় দন্ত চিকিৎসক দিবসে (৬ মার্চ ২০২২) এ্যাসথেটিক ডেন্টালের ফ্রী মেডিকেল ক্যাম্প

 

‘আমরা শুধুমাত্র চিকিৎসা সেবার মধ্যে সীমাবদ্ধ থাকছি না। আমরা গবেষণা নিয়েও কাজ করছি। শুরু করেছি এ্যাসথেটিক ডেন্টাল অ্যান্ড রিসার্চ সেন্টার। লিঙ্গ সমতা, নারী অধিকার, মানবাধিকার ইত্যাদি বিষয় নিয়ে জনসচেতনতা বাড়াতে কাজ করছি আমরা।’ জানালেন ডা. নাফিসা।

ডা. মাফিয়ান নাফিসা হক, হাতে ব্র্যাক ব্যাংক তারা সম্মাননা ক্রেস্ট।

| ডা. মাফিয়ান নাফিসা হক, হাতে ব্র্যাক ব্যাংক তারা সম্মাননা ক্রেস্ট

 

ডা. নাফিসা বলেন, সব খাতে স্বাস্থ্য, অর্থনীতি, নিরাপত্তা, সামাজিক সুরক্ষাসহ নানা বিষয়ে গবেষণা সবসময় তথ্য-উপাত্ত ও প্রমাণভিত্তিক নজির সৃষ্টি করতে পারে। আমরাও গবেষণা নিয়ে কাজ করে সমাজ ও দেশের উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখতে চাই। আমরা বিশ্বাস করি, আমাদের গবেষণা কার্যক্রম লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় আগামীতে দেশের, দশের কল্যাণে ভূমিকা রাখবে।

এ্যাসথেটিক ডেন্টালের ফ্রী মেডিকেল ক্যাম্প

| সম্প্রতি জাতীয় দন্ত চিকিৎসক দিবসে (৬ মার্চ ২০২২) এ্যাসথেটিক ডেন্টালের ফ্রী মেডিকেল ক্যাম্পে অপেক্ষমাণ রোগীরা

 

গত বছর (২০২১) যাত্রা শুরু করে এ্যাসথেটিক ডেন্টাল অ্যান্ড রিসার্চ সেন্টার। এর প্রতিষ্ঠাতা ডা. মাফিয়ান নাফিসা হক। সঙ্গে আছেন খাদিজা লীনা (সিইও), ডা. আফরোজা আমিন (মেডিকেল অ্যান্ড অকুপেশনাল হেলথ লিড)। এছাড়া গবেষক হিসেবে আছেন ডা. জহুরা ফেরদৌসি, ফারজানা আলম, ডা. রাবেয়া আহমেদ, ডা. আকাশলীন বদরুদ্দোজা দিঠি, ডা. মেঘদীপ বদরুদ্দোজা, ডা. আব্দুল্লাহ এনাম।

এ্যাসথেটিক ডেন্টাল অ্যান্ড রিসার্চ সেন্টারের সভা

| এ্যাসথেটিক ডেন্টাল অ্যান্ড রিসার্চ সেন্টারের সভা

 

ডা. নাফিসা বলেন, ব্যবসার পাশাপাশি কর্পোরেট সামাজিক দায় (কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি- সিএসআর) মেনে মানুষের জন্য কাজ করাটা জরুরী। সিএসআর এর আমরা নিয়মিত দরিদ্র মানুষের জন্য ‘ফ্রী ডেন্টাল ক্যাম্প’ এর মাধ্যমে দাঁতের চিকিৎসা সেবা দিয়ে আসছি। এবারও ৬ মার্চ জাতীয় দন্ত চিকিৎসক দিবসে (ন্যাশনাল ডেন্টিস্ট ডে) আমরা আমাদের ক্লিনিকে বিনামূল্যে দাঁতের চিকিৎসা সেবা দিয়েছি।

ব্র্যাক ব্যাংক তারা সম্মাননা ক্রেস্ট তুলে দিচ্ছেন ডা. মাফিয়ান নাফিসা হককে

| ব্র্যাক ব্যাংক তারা সম্মাননা ক্রেস্ট তুলে দিচ্ছেন ডা. মাফিয়ান নাফিসা হককে

 

উদ্যোক্তা হিসেবে ডা. নাফিসা সাফল্যের স্বাক্ষর রাখছেন। ব্যবসার পরিসর বাড়িয়েছেন। ২০১৭ সালে ‘ব্র্যাক ব্যাংক তারা’র সূচনালগ্ন থেকে তিনি সম্মাননা পেয়ে আসছেন। এবারও আন্তর্জাতিক নারী দিবসে (২০২২) ডা. নাফিসা সফল উদ্যোক্তা হিসেবে ‘ব্র্যাক ব্যাংক তারা’ সম্মাননা পেয়েছেন। বিভিন্ন ক্যাটাগরিতে ৭০ জন নারী উদ্যোক্তাকে এ সম্মাননা দেয়া হয়েছে বলে জানান তিনি।

 


আরও জানতে পড়ুন

দিনশেষে রোগীর হাসিই আমার কাছে সেরা: ডা. নাফিসা



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত