বুধবার । মার্চ ২০, ২০১৯ । । ০২:২৩ পিএম

দূত সম্মেলনে ব্যবসায়ি নেতাদের মতবিনিময়

পোশাকশিল্পের সম্প্রসারণে রাষ্ট্রদূতদের সাহায্য চায় বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2017-11-28 20:52:15 BdST হালনাগাদ: 2018-02-26 03:20:57 BdST

Share on

দূত সম্মেলনে বক্তব্য রাখছেন বিজিএমইএ সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান, এফবিসিসিআই সভাপতি মোঃ সফিউল ইসলাম (মহিউদ্দিন), আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান, এমসিসিআই সহ-সভাপতি গোলাম মাইনউদ্দিন প্রমুখ

"বাংলাদেশের তৈরি পোশাকশিল্পে সাম্প্রতিককালে যে অগ্রগ্রতি সাধিত হয়েছে এবং বিশ্বকে বলার মতো আমাদের এ শিল্পের যে তাৎপর্যপূর্ণ ও ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে, তা দূতাবাসগুলো সেসব দেশে তুলে ধরতে পারে। তারা বিদেশী ক্রেতাদেরকে আমাদের শিল্পের ইতিবাচক দিকগুলো তুলে ধরে তাদের বাংলাদেশে আসার আমন্ত্রণ জানাতে পারে।

 

ঢাকায় প্রথমবারের মতো চলমান ‘দূত সম্মেলন ২০১৭’ এর দ্বিতীয় দিনে আজ সোনারগাঁও হোটেলের বলরূমে "চেম্বার ও ব্যবসায়িক সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময়" শীর্ষক অনুষ্ঠিত কর্ম অধিবেশনে এসব কথা বলেন বাংলাদেশ পোশাক শিল্প মালিক সমিতির (বিজিএমইএ) সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান।

 

অধিবেশনে প্যানেল-আলোচক হিসেবে বিজিএমইএ সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান বাণিজ্য সম্প্রসারণের মাধ্যমে কিভাবে দেশ ও অর্থনীতি সার্বিকভাবে লাভবান হতে পারে, তা তুলে ধরেন।

 

বিজিএমইএ সভাপতি তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক বাণিজ্য ভাবমূর্তিনির্ভর। আন্তর্জাতিক বাণিজ্যে নিজেদের অংশীদারিত্ব নিশ্চিত করতে বহির্বিশ্বে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ের কোন বিকল্প নেই। এক্ষেত্রে বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোর অনেক দায়িত্ব রয়েছে। বিশেষ করে তৈরি পোশাক শিল্পে সাম্প্রতিককালে যে অগ্রগ্রতি সাধিত হয়েছে এবং বিশ্বকে বলার মতো আমাদের এ শিল্পের যে তাৎপর্যপূর্ণ ও ইতিবাচক পরিবর্তন সাধিত হয়েছে, তা দূতাবাসগুলো সেসব দেশে তুলে ধরতে পারে। তারা বিদেশী ক্রেতাদেরকে আমাদের শিল্পের ইতিবাচক দিকগুলো তুলে ধরে তাদের বাংলাদেশে আসার আমন্ত্রণ জানাতে পারে।

 

সিদ্দিকুর রহমান আরও বলেন, উদ্যোক্তা, সরকার, ক্রেতা আর উন্নয়ন সহযোগিদের সহযোগিতায় আজ বাংলাদেশের পোশাকশিল্পের নিরাপত্তা মান বিশ্বমানের। ইউএস গ্রীন বিল্ডিং কাউন্সিলের লীড সনদপ্রাপ্ত ৬৭টি পরিবেশবান্ধব কারখানা রয়েছে বাংলাদেশে, এগুলোর মধ্যে ৭টি কারখানা বিশ্বে শীর্ষ স্থানীয়।

 

বিজিএমইএ সভাপতি বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তির উন্নয়ন এবং বাণিজ্যের সম্প্রসারণ বিশেষ করে তৈরি পোশাকশিল্পের বাজার সম্প্রসারণের ক্ষেত্রে বিদেশে কর্মরত বাংলাদেশী রাষ্ট্রদূতদের ঐকান্তিক সহযোগিতা কামনা করেন।

 

"চেম্বার ও ব্যবসায়িক সম্প্রদায়ের সঙ্গে মতবিনিময়" শীর্ষক অনুষ্ঠিত কর্ম অধিবেশনে সিদ্দিকুর রহমান ছাড়াও বিজিএমইএ'র সাবেক সভাপতি ও বাংলাদেশ বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মোঃ সফিউল ইসলাম (মহিউদ্দিন), ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ'র (আইসিসিবি) সভাপতি মাহবুবুর রহমান এবং মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের (এমসিসিআই) সহ-সভাপতি গোলাম মাইনউদ্দিনসহ আরও অনেকে এই অধিবেশনে বক্তব্য রাখেন। অধিবেশনে সাম্প্রতিক সময়ে ৫৮টি দেশে যারা বাংলাদেশী রাষ্ট্রদূত হিসেবে পদ পেয়েছেন, তারাও উপস্থিত ছিলেন।

 



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত