বৃহস্পতিবার । এপ্রিল ২, ২০২০ । । ০৪:০৩ পিএম

লকডাউন হলেও ব্যাংক খোলার রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক। নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-03-23 14:42:31 BdST হালনাগাদ: 2020-03-23 19:42:04 BdST

Share on

লকডাউন হলেও ব্যাংক খোলার রাখার নির্দেশ

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে কোনো এলাকা লকডাউন হলেও সংশ্লিষ্ট এলাকায় কোন ব্যাংক বন্ধ করা যাবে না। করোনাভাইরাস মোকাবিলায় কোনো এলাকা লকডাউন ঘোষণা করা হলেও ব্যাংকের কোনো শাখা বন্ধ করা যাবে না।

 

রোববার (২২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে কেন্দ্রীয় ব্যাংকের এক বিশেষ সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।বাংলাদেশ ব্যাংক সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

 

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, একটি ব্যাংক তাদের কয়েকটি শাখা বন্ধ রেখে অন্যান্য শাখাগুলো বন্ধ ঘোষণার অনুরোধ করেছিল। কিন্তু বাংলাদেশ ব্যাংক তা সরাসরি নাকচ করে দিয়েছে।

 

কেন্দ্রীয় ব্যাংকের মতে, সংকটের সময়গুলোতে মানুষের টাকার প্রয়োজন বেশি হয়। তাই সতর্কতা অবলম্বন করে সবাই ব্যাংক থেকে টাকা উঠাতে ও জমা দিতে পারবেন।

 

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের সভায়, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে কেন্দ্রীয় ব্যাংক সব ধরনের প্রশিক্ষণ কর্মসূচি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের যেসব কর্মকর্তা প্রশিক্ষণ অথবা অফিসিয়াল কাজে দেশের বাইরে অবস্থান করছেন, তাদের ১৪ দিনের ছুটি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

 

এমনকি কোনো ব্যাংক কর্মকর্তার পরিবারের সদস্য বিদেশ থেকে আসলে তাদের ক্ষেত্রেও ১৪ দিন বাধ্যতামূলক ছুটি দিবে কেন্দ্রীয় ব্যাংক।এছাড়াও সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে, বাংলাদেশ ব্যাংকের প্রতিটি বিভাগের সামনে থার্মাল স্ক্যানারের ব্যবস্থা করা হবে।

 

বৈঠক সূত্রে আরও জানা যায়, প্রত্যেকটি ব্যাংককে তাদের বোর্ড মিটিংগুলো ভিডিও কনফারেন্সের মাধ্যমে করার নির্দেশনা দেওয়া হয়েছে।পাশাপাশি ১০ জনের বেশি অংশগ্রহণকারী সব ধরনের প্রশিক্ষণ কর্মসূচি বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে।

 

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে প্রশিক্ষণ পুনরায় শুরু হবে।যেসব প্রশিক্ষণে অংশগ্রহণকারীর সংখ্যা ১০ জনের কম তারা বড় কক্ষে দুই মিটার দূরত্ব বজায় রেখে প্রশিক্ষণ শেষ করবে।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত