মঙ্গলবার । জুন ২, ২০২০ । । ০১:০৯ পিএম

বাড়তি বেতন পাচ্ছেন না ব্যাংককর্মীরা

নিজস্ব প্রতিবেদক। নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-05-14 21:53:55 BdST হালনাগাদ: 2020-05-15 13:53:43 BdST

Share on

বাড়তি বেতন পাচ্ছেন না ব্যাংককর্মীরা

‘সরকারের সাধারণ ছুটিকালীন মাসে ১০ দিন অফিস করলে এক মাসের মূল বেতন পাবেন ব্যাংক কর্মকর্তা ও কর্মচারিরা। আর কোনো কর্মকর্তা বা কর্মচারি ১০ দিনের বেশি অফিসে উপস্থিত থাকলে আনুপাতিক হারে স্ব স্ব ব্যাংক থেকে যাতায়াত ভাতা দেওয়া হবে।’- বাংলাদেশ ব্যাংক এমন নির্দেশনা দিলেও বেসরকারি খাতের অধিকাংশ ব্যাংক তা মানছে না বলে অভিযোগ উঠেছে।

 

বেশকয়েকটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তাদের অভিযোগ, সাধারণ ছুটির সময়ে জীবনের ঝুঁকি নিয়ে অফিস করলেও মাসিক বেতনের বাইরে তারা কোনো অর্থ পাচ্ছেন না।

 

সূত্র জানায়, সিটি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবিএল)সহ বেশকয়েকটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিদের অভিযোগ, তারা সাধারণ ছুটির সময় অফিস করলেও এখনও মাসিক বেতনের বাইরে বাড়তি কোন অর্থ পাননি। কবে পাবেন এ ব্যাপারে ব্যাংক কর্তৃপক্ষ তাদের সুনির্দিষ্টভাবে কিছু বলছে না।

 

নাম প্রকাশ না করার শর্তে সিটি ব্যাংকের একাধিক কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের সার্কুলার জারির পর এরই মধ্যে এক মাস পার হয়েছে। কিন্তু সাধারণ ছুটিকালীন অতিরিক্ত ১০ দিন কাজ করলেও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী বেতনের বাইরে কোনো বাড়তি অর্থ পাইনি। একই অভিযোগ পাওয়া গেছে আইএফআইসি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারিদের কাছে থেকেও।

 

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জিএম আবুল কালাম আাজাদ বলেন, ‘এ ধরনের অভিযোগ আমাদের কাছে এসেছে। এটা সম্পর্কে আমরা অবগত আছি। এ ব্যাপারে কী পদক্ষেপ নেওয়া যায় সেটা ভাবছি।’

 

এ ব্যাপারে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহ আলম সারোয়ার মোবাইলে যোগাযেগ করা হলে এ ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেন, ‘আমি এ বিষয়ে কোনো কথা বলব না।’

 

অন্যদিকে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফীনকে এ ব্যাপারে একাধিকবার ফোনে কল করা হলেও তিনি কোন সাড়া দেননি। পরে মোবাইল ফোনে এসএমএস পাঠালেও তিনি কোন জবাব দেননি।

 

উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রামণ রোধে সাধারণ ছুটির সময়ে অফিস করা ব্যাংক কর্মকর্তা-কর্মচারিদের জন্য বিশেষ প্রণোদনা ভাতা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

 

গত ১২ এপ্রিল ঘোষিত আর্থিক প্রণোদনা অনুযায়ী সরকারের সাধারণ ছুটিকালীন ১০দিন স্ব-শরীরে ব্যাংকে উপস্থিত হয়ে দায়িত্ব পালন করলে কর্মকর্তা-কর্মচারিরা অতিরিক্ত এক মাসের মূল বেতন পাবেন।

 

স্থায়ী ও অস্থায়ী সব ধরনের কর্মকর্তা-কর্মচারি এই সুবিধা পাবেন। আর এই অর্থের পরিমাণ ধরা হয় সর্বনিম্ন ৩০ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা। গত ১২ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতিবিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

 

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন ব্যাংকিং খাতকে সচল রাখতে যারা তাদের জীবন ও পরিবারকে ঝুঁকিতে রেখেও সার্বিকভাবে দায়িত্ব পালন করছেন তাদের দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ প্রণোদনা প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত