বুধবার । মে ২২, ২০১৯ । । ০৫:৫৮ এএম

#মি টু

রাজকুমার হিরানির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বিনোদন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2019-01-14 21:14:14 BdST হালনাগাদ: 2019-01-14 21:21:59 BdST

Share on

রাজকুমার হিরানি। ছবি: সংগৃহীত

মিশন কাশ্মীর, মুন্নাভাই এমবিবিএস, লাগে রহো মুন্নাভাই, থ্রি ইডিয়টস, পিকে আর সঞ্জু ছবির পরিচালক রাজকুমার হিরানির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছেন তাঁরই প্রযোজনা প্রতিষ্ঠানের একজন সহকর্মী।


হাফিংটন পোস্ট ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এই নারী জানিয়েছেন, ২০১৮ সালে ‘সঞ্জু’ ছবির শুটিংয়ের সময় রাজকুমার হিরানি তাঁকে কয়েকবার এই নির্যাতন করেছেন। ওই সময় নানাভাবে বাধা দেওয়ার চেষ্টা করে তিনি ব্যর্থ হন। এরপর তাঁর মধ্যে ভীতি আর আতঙ্ক কাজ করছিল। তা থেকে কাটিয়ে উঠতে তাঁর মাস ছয়েক সময় লেগেছে।


এবার তিনি ঘটনাটি সামনে আনার সিদ্ধান্ত নিয়েছেন। এরই মধ্যে ২০১৮ সালের ৩ নভেম্বর ই–মেইলের মাধ্যমে ঘটনাটি তিনি ‘সঞ্জু’ ছবির প্রযোজক বিধু বিনোদ চোপড়া ও তাঁর স্ত্রী চিত্র সমালোচক অনুপমা চোপড়া আর চিত্রনাট্যকার অভিজিৎ যোশিকে জানিয়েছেন।

পরিচালক রাজকুমার হিরানি, তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন তার সহকর্মী
হাফিংটন পোস্ট ইন্ডিয়াকে এই নারী আরও বলেছেন, ‘ওই সময় নিজের চাকরি রক্ষা করার জন্য চুপ করে থাকা ছাড়া আর কোনো উপায় ছিল না। আমাকে মুখ বন্ধ রাখতে হয়েছিল, কারণ মুখ খুললে মাঝপথে কাজটা হারানোর সম্ভাবনা ছিল। আর রাজকুমার হিরানি যদি একবার কারও কাছে আমার কাজ নিয়ে কোনো খারাপ মন্তব্য করতেন, তাহলে এই ইন্ডাস্ট্রিতে আমার পক্ষে অন্য কাজ পাওয়া খুব কঠিন হতো। এমনকি আমার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ত।’


রাজকুমার হিরানি তাঁর আইনজীবী আনন্দ দেশাইয়ের মাধ্যমে গত ৫ ডিসেম্বর হাফিংটন পোস্ট ইন্ডিয়ার কর্তৃপক্ষের কাছে একটি বিবৃতি পাঠিয়েছেন। সেখানে তিনি বলেছেন, তাঁর বিরুদ্ধে আনা সব অভিযোগ মিথ্যা, অনর্থক, বিভ্রান্তিকর, উদ্দেশ্যপ্রণোদিত এবং অপমানজনক।

আমির খানের সঙ্গে একটি মুহূর্তে রাজকুমার হিরানি
এর পর রাজকুমার হিরানি বলেছেন, ‘এই অভিযোগের কথা জানতে পেরে আমি অবাক হয়েছি। এবার আইনি পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আমি অত্যন্ত দৃঢ়ভাবে সবাইকে জানাতে চাই, সব অভিযোগ মিথ্যা এবং উদ্দেশ্যপ্রণোদিত। এসব অভিযোগ করে আমার সম্মানহানির চেষ্টা করা হয়েছে।’


এদিকে হাফিংটন পোস্ট ইন্ডিয়া জানিয়েছে, রাজকুমার হিরানির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ সামনে আসার পর তাঁকে ‘এক লাড়কি কো দেখা তো অ্যায়সা লাগা’ ছবি থেকে বরখাস্ত করা হয়েছে। এই ছবির সহপ্রযোজক ছিলেন তিনি।

বলিউডের সফল পরিচালক রাজকুমার হিরানি
রাজকুমার হিরানির বিরুদ্ধে যখন চারদিকে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে, তখন তাঁর পাশে এসে দাঁড়িয়েছেন অভিনেত্রী অমরদীপ ঝাঁ। বলিউড লাইফকে তিনি বলেন, ‘আমি হতবাক, বিশ্বাস করতে পারছি না। তাঁকে অনেক কাছ থেকে চিনি। সিনেমার সেটে তিনি একজন দেবদূতের মতো। তিনি সিনেমার সেটে সবার সঙ্গে সমান আচরণ করেন। তবে যা শুনছি, বিশ্বাস হচ্ছে না। স্বপ্নেও ভাবতে পারি না। আমি বিশ্বাস করি, তিনি এমনটা করেননি।’


রাজকুমার হিরানি তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, চারবার ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত