বৃহস্পতিবার । অক্টোবর ২৪, ২০১৯ । । ০৮:৫৭ এএম

চিকুনগুনিয়ার বিষয়ে জনগণকে সচেতন করতে সিডিসির প্রচার শুরু

অনলাইন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2017-06-12 19:06:37 BdST

Share on

চিকুনগুনিয়ার বিষয়ে জনগণকে সচেতন করতে সিডিসির প্রচার শুরু

চিকুনগুনিয়ার হাত থেকে জনগণকে রক্ষা করতে সচেতনতামূলক প্রচার কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য অধিদফতরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি)। সোমবার রাজধানীর মিরপুর-১ নম্বরস্থ ৯ নং এবং ১০ ওয়ার্ড থেকে এই কার্যক্রম শুরু হয়।

আগামী ৫ দিন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৯ টি ওয়ার্ডে এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫ টি জোনে এই প্রচার কার্যক্রম চালানো হবে। প্রচার কার্যক্রমে ৫ জন ডাক্তার, ৫ জন নার্স, ২ জন স্থানীয় মসজিদের ইমাম, ২ জন স্থানীয় কাউন্সিলর, শিক্ষক প্রতিনিধিসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা অংশগ্রহণ করবেন।

এছাড়া চিকুনগুনিয়া প্রতিরোধে কন্টোল রুম খোলা হবে এবং এই কন্টোল রুম তদারকির জন্য মঙ্গলবার কমিটি গঠন করা হবে। এই কন্টোল রুম থেকে সারাদেশের হাসপাতালসহ বিভিন্ন স্থানে প্রতিনিয়ত খোঁজখবর রাখা হবে।

সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা জানান, চিকুনগুনিয়ার বিস্তার প্রতিরোধে জনগণের সচেতনতা বাড়াতে আমরা এই সচেতনতামূলক প্রচার কার্যক্রম শুরু করেছি। চিকুনগুনিয়া জ্বর নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, চিকুনগুনিয়া জ্বর নিয়ে আপনারা আতঙ্কিত হবেন না। মশারি টানিয়ে ঘুমাতে হবে এবং খেয়াল রাখতে হবে বাড়ির আশেপাশে কোথাও যাতে কোন পানি ৩ দিনের বেশি সময় জমা হয়ে না থাকে। চিকুনগুনিয়া মরণঘাতী কোনো রোগ নয়। সবাইকে সচেতন থাকতে হবে। সচেতন থাকলেই এই রোগ প্রতিরোধ সম্ভব।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত