শুক্রবার । এপ্রিল ১৯, ২০২৪ । । ০৯:৫৩ এএম

ঘর সাজাতে ফুল

জীবনযাপন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-07-01 23:23:29 BdST হালনাগাদ: 2020-07-02 13:13:12 BdST

Share on

ঘর সাজাতে ফুল

অনেকেই মনে করেন, ফুল দিয়ে শুধু বাসরঘরই সাজানো হয় অথবা জন্মদিন বা নানা আয়োজনে ঘর সাজাতে ফুলের ব্যবহার হয়। এই বিয়ে, জন্মদিন, বিবাহবার্ষিকী, শুভেচ্ছাময় সময় আর প্রেমিক-প্রেমিকার উপলক্ষ ছাড়াও ফুল হতে পারে আপনার ঘর সাজানোর প্রধান অনুষঙ্গ।

 

১২ মাস আপনার ঘর থাকবে ফুলেল। সেই ঘরে আপনার দৃষ্টি নন্দিত হবে বর্ণিল রঙে। প্রাণ জুড়াবে মনমাতানো সুবাসে। তাই তো সবাই বলেন, ফুল ভালোবাসে পাগলেও। ফুলপ্রেমীদের মুখে ফুলের প্রতি এই তীব্র ভালোবাসা ও প্রশংসার কথা এভাবেই সবাইকে বলতে শুনেছি।

 

আগের দিনে সল্ফ্ভ্রান্ত পরিবারের লোকজন বাড়ির আঙিনাজুড়ে ফুলের বাগান করতেন। মানুষ বাড়ার সঙ্গে সঙ্গে জায়গা সংকুলানের কারণে সেসব ফুলবাগান এখন উঠতে শুরু করেছে বাড়ির ছাদ বা বারান্দায়। কালের স্রোতে এখন মানুষ বেড়েছে অনেক, তাই বাড়ির ছাদে বেঁচে থাকে সৌন্দর্য। দিন দিন সুবাস ছড়ানোর পথ বন্ধ হয়ে যাচ্ছে।

 

তাই বলে ফুলপ্রেমীর সংখ্যা কিন্তু হ্রাস পায়নি। বরং বলা যায়, ফুলের প্রতি মানুষের আগ্রহ ও ভালোবাসা আরও শক্তিশালী হয়েছে। তাই এখন গৃহসজ্জায়ও ব্যবহার হচ্ছে ফুল। শুধু বেডরুম আর ড্রইংরুম নয়, মানুষ এখন পরিকল্পিতভাবে ডাইনিং রুম থেকে শুরু করে পুরো গৃহসজ্জায় ব্যবহার করছে ফুল।

 

যদিও ফুলের প্রকৃত মৌসুম শীতকাল। সেহেতু একসময় শৌখিন লোকজন শুধু শীতের সময় গৃহসজ্জা বা বাড়ির আঙিনায় ফুলের সমারোহ ঘটাত। কিন্তু এখন বছরজুড়েই পাওয়া যায় বাহারি সব ফুল। তাই এখন আর মৌসুমের জন্য অপেক্ষা করার প্রয়োজন নেই। বরং আপনার ইচ্ছামতো গৃহসজ্জার ফুল পাওয়া যাবে সব সময়।

 

যদি আপনি মনস্থির করে থাকেন আপনার গৃহকে ফুলেল করে তুলবেন, তবে চোখ জুড়ানো ফুলের সমারোহ আপনার গৃহে মুগ্ধতার আবেশ ছড়াবে। তা ছাড়া সবারই জানা, ফুল মনে প্রশান্তি এনে দেয়। তাই ফুল দিয়ে ঘর রাঙিয়ে তুলতে চাইলে জেনে নিতে হবে কিছু কৌশল এবং সেই সঙ্গে ফুল ব্যবহারের কিছু টিপস।
ফুল ব্যবহারের কলাকৌশল

 

গৃহসজ্জায় ফুল ব্যবহারে বেশ কিছু ঝামেলা পোহাতে হয়। আর তা হচ্ছে ফুলের পরিচর্যা। ফুলের পাশাপাশি মেঝেরও পরিচর্যা করতে হয়। পানি বদলানো, মরা পাতা বা পাপড়ি ফেলে দিতে হয়। ফুল ব্যবহারের ক্ষেত্রে ফুলের ধরন, রঙ ও সুবাস নির্বাচন করাটা গৃহসজ্জায় ফুল ব্যবহারের বিশেষ কৌশল। সৌন্দর্য বা প্রশান্তির পরও ফুলের স্থায়িত্ব নিয়ে ভাবতে হবে। কারণ ফুল ক্রয় এবং সেটআপে অনেক সময় লেগে যায়।

 

তাই বেশি সময় টেকে এমন ফুল নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে দক্ষ ইন্টেরিয়র ডিজাইনার, পরিবার, আত্মীয়স্বজন অথবা বন্ধুবান্ধবের সহযোগিতা দরকার হবে। ক্যানভাস জাতীয় কিছু ফুলের রঙের পাশে অল্প কিছু তাজা ফুল ব্যবহারে যেন সম্পূর্ণ ফুলেল আমেজ পাওয়া যায়। বাজারে কৃত্রিম ফুল পাওয়া যায়, সর্বোচ্চ ভালো মানের কৃত্রিম ফুল এমনভাবে ব্যবহার করুন, যাতে তাজা ফুলের গন্ধে ম-ম করে। বিশেষ করে বারোমাসি মৌসুমি ফুলের তথ্য মাথায় রাখুন। সেই সঙ্গে জেনে রাখুন কোথায় কোথায় নিয়মিত ফুল পাওয়া যায়।


\হটিপস

ষ ফুলের পরিমাণ অনুযায়ী পাত্র নির্বাচন করুন। অথবা পাত্র অনুযায়ী ফুল ব্যবহার করুন। কারণ ফুলদানি ছোট বা বড় হলে বেশি পানি বা পানি স্বল্পতায় ফুল শুকিয়ে যায়।

ষ ফুলদানিতে ফুল সাজানোর আগে পানিতে লবণ ও সিরকা মিশিয়ে নিন। এতে ফুল বেশি দিন সতেজ থাকবে।

ষ ফুল কেনার সময় বেছে কিনুন। ফুলের সঙ্গে আধফোটা কলি আছে, এমন ফুল কিনুন; তাহলে ফুল কিছুদিন তাজা থাকবে।

ষ ফুল ব্যবহারে প্রতিবার ফুলদানি পরিস্কার করে ব্যবহার করুন।

ষ ফুলদানিতে রাখার সময় ফুলের ডাঁটি তেরছা করে কেটে রাখলে ফুল বেশিদিন তাজা থাকে। কারণ এতে করে খুব সহজেই ডগার মধ্যে পানি প্রবেশ করে ও বাতাস চলাচলে সুবিধা হয়।

ষ পুরো ডাঁটি পানিতে ডুবিয়ে রাখবেন না। তাহলে ডাঁটি পচে ফুল নষ্ট হয়ে যায়।

ষ আধফোটা ফুলের পাপড়িতে হালকা করে পানি ছিটিয়ে দিন। পরের দিন সাজানোর সময় ফ্রেশ লাগবে।

ষ গোলাপ ফুলের ডগা হালকা গরম পানিতে কয়েক মিনিট ডুবিয়ে রাখুন। তারপর সারারাত সাধারণ পানিতে ডুবিয়ে রাখুন ফুলগুলো, তাতে অনেক দিন তাজা থাকবে।

ষ সপ্তাহে দু'বার ফুলদানির পানি বদল করুন।

ষ ফুলদানিতে ডুবে থাকা ও মরা পাতা কেটে দিন।

ষ প্রতিদিন ফুলের ডগার পচা অংশ কেটে দিন (ট্রিম করুন)।

ষ পানিতে চা-পাতা মেশালে অনেক দিন ফুল তাজা থাকবে।

ষ ফুলদানিতে কয়েক ফোঁটা লেবুর রস দিন।

ষ ফুলের ওপর দিনে অন্তত দু'বার হালকা করে পানি স্প্রে করুন। এতে দেখতে ভালো লাগবে।

ষ ফুলদানিগুলো ওষুধের মতো হালকা এবং শুস্ক জায়গায় রাখুন। অবশ্যই শিশুদের নাগালের বাইরে।

ষ ফুলদানিতে ফুলগুলো কলি, রঙ, সাইজের সমল্প্বয়ে ক্লাসিক্যালি রাখুন, তাতে দেখতে বেশ সুন্দর লাগবে।

এভাবেই সাধারণ একটি ঘরকে মুহূর্তেই বর্ণিল করতে পারে রঙিন ফুল। সেই সঙ্গে ঘরে থাকবে চিরবসন্ত।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত