মঙ্গলবার । জুলাই ১৬, ২০২৪ । । ০৪:০২ পিএম

বাড়িতেই চুল রিবন্ডিং

জীবনযাপন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-10-08 21:51:24 BdST হালনাগাদ: 2020-10-11 14:00:18 BdST

Share on

বাড়িতেই চুল রিবন্ডিং

করোনার এই সময়ে পার্লারে গিয়ে চুল রিবন্ডিং করা ঝুঁকিপূর্ণ। বাড়িতে বসেই করতে পারেন রিবন্ডিং। প্রাকৃতিক দূষণ, ধুলাবালি, নিয়মিত যত্নের অভাব, কালার, বিভিন্ন রকম স্টাইলসহ নানা কারণে চুল জৌলুস হারিয়ে ফেলে। এ জন্য পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত চুলের যত্ন নিতে হবে।


চুলের ক্ষতি পুষিয়ে নেওয়ার অন্যতম এক উপায় রিবন্ডিং। সুন্দর চুলের জন্য নিয়মিত বিরতিতে রিবন্ডিং করার পরামর্শ দেন বিউটিশিয়ানরা। সবচেয়ে ভালো ফলের জন্য পার্লারে গিয়ে রিবন্ডিং করা উচিত। কিন্তু করোনার এই সময়ে চুলচর্যা করতে গিয়ে আরো বড় ধরনের ক্ষতি হওয়ার ঝুঁকি আছে। এ জন্য বাড়িতে বসেই চুল রিবন্ডিং করতে পারেন।


বাড়িতে চুল রিবন্ডিং করতে নিচের পরামর্শগুলো ধাপে ধাপে অনুসরণ করুন।


♦ প্রথমে শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল পরিষ্কার করে নিন।


♦ মনে রাখবেন, চুল রিবন্ডিং করতে চাইলে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করবেন না। এতে রিবন্ডিংয়ের ভালো ফল পাওয়া যায় না।


♦ এরপর স্ট্রেনার দিয়ে চুলগুলো সোজা করে নিন। সময় নিয়ে অল্প করে চুল আঙুলের মাঝে নিয়ে স্ট্রেনারের সাহায্যে সোজা করুন। নিজে নিজে না করে বাড়ির কারো সাহায্য নিন। এতে চুল রিবন্ডিং ভালো হবে। তাড়াহুড়া করতে যাবেন না। পার্লারেও চুল রিবন্ডিং দীর্ঘ একটি প্রক্রিয়া।


♦ এরপর রিবন্ডিং ক্রিম একটি বাটিতে ভালোভাবে মিশিয়ে নিন। হাতে গ্লাভস পরুন। এবার আঙুলের সাহায্যে চুলের ডগা থেকে গোড়া পর্যন্ত ক্রিম লাগিয়ে নিন। খেয়াল রাখবেন, রিবন্ডিং ক্রিম যেন মাথার ত্বকে না লাগে। এ জন্য চুলের গোড়া থেকে এক ইঞ্চি পরিমাণ বাদ রেখে ক্রিম লাগাতে পারেন।


♦ খেয়াল রাখবেন ক্রিম লাগানোর সময় চুলের কোথাও যেন ভাঁজ না পড়ে। অসাবধানতায় কোথাও ভাঁজ পড়লে চুলের সে জায়গা আর সোজা হবে না।


♦ সব চুলে ক্রিম লাগানোর পর এবার মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। খেয়াল রাখবেন যেন চুলের গোড়া থেকে চিরুনি না চলে। নইলে মাথার ত্বকে ক্রিম লেগে যেতে পারে।


♦ ২০ মিনিট অপেক্ষা করে কয়েকটি চুল ধরে টেনে দেখুন রাবারের মতো লম্বা হয় কি না। যদি হয় তবে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন। নইলে আরো কিছুক্ষণ অপেক্ষা করুন।


♦ চুল ধোয়ার পর হেয়ার ড্রায়ারের সাহায্যে শুকিয়ে নিন। এরপর আবারও স্ট্রেনারের সাহায্যে দুই থেকে তিন ঘণ্টা সময় নিয়ে চুল সোজা করে নিন।


♦ এবার পরের ধাপের রিবন্ডিং ক্রিম ব্যবহার করুন আগের মতো একই প্রক্রিয়ায়।


♦ ক্রিম লাগানোর পর আরো ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালোভাবে চুল ধুয়ে নিন।


♦ এরপর হেয়ার ড্রায়ারের সাহায্যে চুল শুকিয়ে দুই থেকে আড়াই ঘণ্টা স্ট্রেনার দিয়ে সোজা করে নিন।


♦ তিন দিন চুলে পানি লাগাবেন না। তিন দিন পর রিবন্ডিংয়ের তৃতীয় ক্রিমটি একই প্রক্রিয়ায় লাগিয়ে নিন। দেখবেন অনেকটা পার্লারের মতোই চুল রিবন্ডিং হয়েছে।


♦ শোওয়ার সময় বাড়তি তেমন সাবধানতার দরকার নেই। খোলা চুল ছড়িয়ে দিন বালিশে।


♦ ভাল ম্যাটেরিয়াল ব্যবহার করলে রিবন্ড সাধারণত এক থেকে দেড় বছর একই রকম থাকে। তারপর ধীরে ধীরে চুল তার স্বাভাবিক অবস্থায় ফিরতে থাকে।


♦ যেকোনো ধরনের চুলেই চুল রিবন্ড করা যায়। তবে কার চুলে কোন ম্যাটেরিয়াল মানিয়ে যাবে সে বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে নেওয়া ভাল।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত