মঙ্গলবার । মে ১৮, ২০২১ । । ০৫:২৩ এএম

চটজলদি ঘরেই বানিয়ে ফেলুন বডি অয়েল

জীবনযাপন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2020-10-26 21:07:33 BdST হালনাগাদ: 2020-10-27 15:34:50 BdST

Share on

ঘরেই বানিয়ে ফেলুন বডি অয়েল

শীতকাল মানেই ত্বকের বাড়তি যত্ন। আর ত্বক শুষ্ক হলে? তাই এই সময় আমাদের প্রত্যেকের উচিত, ত্বককে ময়েশ্চারাইজড করে রাখা। কিন্তু কী ভাবে শুষ্ক ত্বকের যত্ন নেবেন ভাবছেন? যদি আপনার কাজের ফাঁকে একটু সময় বের করে নিতে পারেন তা হলে আর চিন্তা কীসের? শুষ্ক ত্বকের যত্ন নেওয়ার জন্য ঘরোয়া পদ্ধতিতে বডি অয়েল বানিয়ে নিন বাড়িতে বসেই।


১। নারকেল নিমের তেল

প্রথমেই হাফ কাপ নারকেল তেল নিন। এবার ওই নারকেল তেলের মধ্যে ৭-৮টি পাতি লেবুর খোসা এবং নিম পাতা বাটা ১ চামচ দিয়ে ভালো করে নেড়েচেড়ে একটি পেস্ট বা মিশ্রণ তৈরি করুন।

এই মিশ্রণটিকে টানা রোদে ১৫ দিন গরম করুন। ১৫ দিন পরে একটি ছাঁকনির সাহায্যে মিশ্রণটি ছেঁকে একটি পরিষ্কার কাচের বাটির মধ্যে রাখুন।

প্রতিদিন স্নান করার পরে এই তেল ত্বকে ব্যবহার করুন। ১ মাস পরে আপনার ত্বকের পরিবর্তন, আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন।


২। চিনেবাদাম নারকেল তেল

৫০ গ্রাম চিনেবাদাম নিয়ে মিক্সিতে ভালো করে বেটে নিন। ১০০ গ্রাম নারকেল তেল ওই বাদাম বাটার সঙ্গে মিশিয়ে, নেড়েচেড়ে একটি মিশ্রণ তৈরি করুন। ১৫ মিনিট ধরে এই মিশ্রণটি ফোটাতে থাকুন। ঠান্ডা হলে ছাঁকনির সাহায্যে ছেঁকে তেল বার করুন। নিয়মিত ব্যবহার করলেই বুঝতে পারবেন।

শীতকালে ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন কাঁচা আদা, জেনে নিন ৪টি উপকারিতা


৩। অ্যালোভেরা ও নারকেল তেল

পরিমাণ মতো অ্যালোভেরা টুকরো করে কেটে নিয়ে মিক্সিতে বেটে এক কাপ পেস্ট বার করুন। এখন ১০০ গ্রাম নারকেল তেল অ্যালোভেরা পেস্ট-এর সঙ্গে ভালো করে মিশিয়ে ফুটিয়ে নিন। ১৫ মিনিট ফোটানোর পরে মিশ্রণটি নামিয়ে ঠান্ডা করুন। স্নানের পরে প্রতিদিন হাতে-পায়ে এই তেল মাখুন। দেখবেন ত্বকের চেহারা একেবারেই বদলে গেছে।


৪। অলিভ,আমন্ড ও হলুদ

১০০ গ্রাম অলিভ অয়েল, ১০০ গ্রাম আমন্ড অয়েল এবং ৫০ গ্রাম কাঁচা হলুদ বাটা দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বারে এই মিশ্রণটিকে খুব ভালোভাবে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে একটি পরিষ্কার রুমালে ছেঁকে নিন। এই তেলটি প্রতিদিন স্নানের পরে ত্বকে ব্যবহার করুন। বেশ ভালো ফলই পাবেন।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত