মঙ্গলবার । জুলাই ১৬, ২০২৪ । । ০৩:৩০ পিএম

অভাগা প্রজার অভিশপ্ত দিনলিপি

চন্দ্র শেখর সরকার
প্রকাশিত: 2016-04-22 07:45:12 BdST হালনাগাদ: 2016-04-22 07:50:26 BdST

Share on

বিশ্বমানচিত্রে অল্প একটু জায়গা আমাদের। অনেক মানুষ গাদাগাদি করে থাকি এখানে। আমাদের জীবনযাত্রাও বেশ বিচিত্র।

কেন একথা বলছি- চলুন একটা ছোট গল্প বলে বিষয়টার জট খুলি।

অফিস শেষে মতিঝিল থেকে মিরপুরে বাসায় ফিরছেন এক ব্যক্তি। অফিসের সিড়ি বেয়ে নিচে নেমে দেখেন কিছু লোক টায়ারে আগুন ধরিয়ে রাস্তা দখল নিয়েছে। তাদের হাতে প্ল্যাকার্ডে লেখা পুঁজি বাজারে দরপতন আমরা মানি না।

নাহ, এখান থেকে গাড়িতে উঠা যাবেনা, একটু সামনে গিয়ে চড়ি। এমন ভাবনায় কিছু দূর এসেই তাঁর চোখে পড়লো, আরেক দল দাবি আদায়ের জন্য না খেয়ে আছে। তাদের চাওয়া একটাই, আমরা এতদিন চাকরি করছি এখন আমাদের আপন করে নাও।

এরা শিক্ষক। ছোট বাচ্চাদের পড়ায়। অনেক কথা বলে সারাদিন। আজ না খেয়ে থাকলে পরের দু তিন দিন এদের কেউ স্কুলে যাবেনা। আর গেলেও বাচ্চাদের অকারণে মারধর করবে। মায়া হল এদের জন্য। মনে মনে সমর্থনন করে সামনে গিয়ে একটা বাসে উঠল। পুরো পথ দাঁড়িয়ে যেতে হচ্ছে।

মিনিট কয়েক চলতেই বাসের হেল্পার চালককে গাড়ি বামে নিয়ে যাওয়ার কড়া পরামর্শ দিল।

সামনের মোড়েই ভাইজানেরা কার যেন ফাঁসির দাবিতে চিৎকার করছে। কাঙ্খিত মানুষটি না মরা পর্যন্ত এ দলের কেউ ঘরে যাবেনা বলে পণ করেছে।

এরই মধ্যে যানজট শুরু হল। ভ্যাপসা গরমে গা গুলিয়ে আসছে। উপায়ন্তর না দেখে বাস থেকে নেমে আবার কিছু দূর হেটে চলার সিদ্ধান্ত নিলেন তিনি।

আর অমনিই ঝুম বৃষ্টি শুরু হল। কাক ভেজা হয়ে যাত্রী ছাউনিতে এসে বৃষ্টি থামার অপেক্ষা করা ছাড়া অন্য কোন পথ নেই তার।

এখন আবার বাসে চড়তে বেশ খানিকটা পথ পানির মধ্যে দিয়ে যেতে হবে। তাই জুতা খুলে হাতে নিতে হল ।পা টিপে টিপে কিছুটা এগুতেই ম্যানহোলে গিয়ে পড়লেন বেচারা।

আশেপাশের লোকজন টেনে তুলে সিএনজি ঠিক করে দিল, বাসার সামনে নামাবে এমন আশায়।

অবশেষ মিরপুরে পৌঁছলেন তিনি। তবে বাসা থেকে বেশ খানিকটা দূরে নামতে হল তাঁকে। রাস্তা বন্ধ গাড়ি সামনে যেতে দিবেনা। স্টেডিয়ামে খেলা চলছে। বৃষ্টির কারণে দুই ঘণ্টা দেরিতে শুরু হয়েছে ম্যাচ। শেষ হতে দেরি হবে আরও।

অথচ কাল জীবন জীবিকার তাগিদে এই মানুষটি সকালে অফিসে যাবে।

এমন ভোগান্তি নগরবাসীর জন্য নিত্যনৈমিত্তিক। হয়ত আমাদের গা সওয়া হয়ে গেছে। বৃষ্টির নামগন্ধ নেই, তবুও জলকাদায় এলাকার অলিগলি একাকার। আবার সামান্য বৃষ্টিতে নৌকা নিয়ে চলার অবস্থা পড়ে নাকাল আমাদের জীবনযাত্রা। এ যেন স্বৈর রাজার জিম্মিতে থাকা অভাগা প্রজার অভিশপ্ত দিনলিপি।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত