শনিবার । এপ্রিল ২০, ২০২৪ । । ০১:১৯ এম

বইমেলায় নাসিম সাহনিকের নতুন বৈজ্ঞানিক কল্পকাহিনী

অনলাইন ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2017-02-08 20:28:49 BdST

গত কয়েক বছরের ন্যায় এবারও অমর একুশে বইমেলায় নির্মাতা ও লেখক নাসিম সাহনিকের বৈজ্ঞানিক কল্পকাহিনী প্রকাশিত হয়েছে। এবারের প্রকাশিত বইটির নাম ‘ডোপামিন প্রব্লেম’।
 
বইটি প্রকাশ করেছে শব্দ শৈলী। বইটির প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ তুলি। বইটি পাওয়া যাবে ৩৫৭, ৩৫৮, ৩৫৯ নম্বর স্টলে পাওয়া যাবে।
 
ডোপামিন মানুষের মস্তিষ্কের গুরুত্বপূর্ণ একটি নিউরোট্রান্সমিটার। মানুষের প্রেমের অনুভূতি, সুখানুভূতি থেকে শুরু করে বেশকিছু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে এই নিউরোট্রান্সমিটারটি।
 
এই বৈজ্ঞানিক কল্পকাহিনীটি লেখকের ইমোশন বিষয়ক গবেষণার ফলাফল। এটি ইমোশন সিরিজের একটি বই। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও এলিয়েন এর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ডোপামিনের ভূমিকা যেমন উঠে এসেছে তেমনি চরিত্রগুলোর সাইকোলজিক্যাল সমস্যা সমাধানে ডোপামিনের গুরুত্ব ফুটে উঠেছে। এভাবে ডোপামিন নিজেই যেন একটি চরিত্র হয়ে উঠেছে।
 
লেখক নাসিম সাহনিক জানান, বৈজ্ঞানিক কল্পকাহিনী ছোটবেলা থেকেই তার প্রিয় একটি বিষয়। প্রচুর পরিমাণে বৈজ্ঞানিক কল্পকাহিনী পড়েন এবং বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক টিভি সিরিজ এবং সিনেমা দেখেন।
 
সায়নের ছাত্র ও শিক্ষক হিসেবে তিনি ডোপামিনের ভক্ত ছিলেন। তার ডোপামিন এবং সাইকোলজি সংক্রান্ত ভাবনার একটি পরিশীলিত প্রকাশই হচ্ছে বৈজ্ঞানিক কল্পকাহিনী ভিত্তিক গ্রন্থ ডোপামিন প্রব্লেম।
 
এটি লেখকের ১৭তম বৈজ্ঞানিক কল্পকাহিনী গ্রন্থ।