সোমবার । আগস্ট ১৫, ২০২২ । । ১২:২৫ পিএম

কুমিল্লা সিটি নির্বাচন ২০২২

কুমিল্লায় মেয়র হচ্ছেন আরফানুল

কুমিল্লা প্রতিনিধি | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2022-06-15 23:15:41 BdST হালনাগাদ: 2022-07-04 09:58:34 BdST

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হককে (রিফাত) বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মনিরুল হকের (সাক্কু) চেয়ে ৩৪৩ ভোট বেশি পেয়েছেন তিনি।



আজ বুধবার রাত সাড়ে ৯টার দিকে এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফল অনুযায়ী, নৌকা মার্কার প্রার্থী আরফানুল হক পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক (সাক্কু) পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট।



বুধবার সকাল আটটা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই নির্বাচনের ভোটগ্রহণ হয়। ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ জানিয়েছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের গত দুই মেয়াদের মেয়র মনিরুল হক। তিনি বলেছিলেন, ভোটের ফল মেনে নেবেন।



পুরোপুরি ইভিএমে হওয়া এই নির্বাচনের ভোটের ফল সন্ধ্যার পর থেকে জেলা শিল্পকলা একাডেমি থেকে ঘোষণা করা হয়।



ফলাফলে মেয়র পদে আরফানুল হকের ও মনিরুলের মধ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতা হতে থাকে। ফল ঘোষণার শেষ পর্যায়ে মনিরুলের একদল নেতাকর্মী শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে প্রবেশ করেন। তাঁরা মনিরুল হকের নামে স্লোগান দিতে থাকেন।



এর মধ্যে রিটার্নিং কর্মকর্তা ঘোষণা দেন যে, আর চার থেকে পাঁচটি কেন্দ্রের ফল ঘোষণা বাকি আছে। সেগুলো আসতে দেরি হবে। সে কারণে তাঁরা কাউন্সিলর প্রার্থীদের ভোটের ফল ঘোষণা করবেন।



সঙ্গে সঙ্গে এর প্রতিবাদ করেন মনিরুল হকের সমর্থকেরা। এক পর্যায়ে একদল নেতাকর্মীকে নিয়ে শিল্পকলা একাডেমিতে আসেন মনিরুল হক। এ সময় পুলিশ মনিরুলের সমর্থকদের ধাক্কা দিয়ে সরিয়ে দিতে গেলে উত্তেজনার সৃষ্টি হয়।



এক পর্যায়ে কয়েকজন নেতাকর্মীকে নিয়ে ফল ঘোষণা মঞ্চের সামনে এসে বসেন মনিরুল হক। ফল ঘোষণা না হলে যাবেন না বলে জানিয়ে দেন তিনি।



এরপর আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হকের একদল সমর্থক মিছিল নিয়ে শিল্পকলা একাডেমিতে আসেন। তাঁরা ভোটের ফল ঘোষণা কেন্দ্রের ভেতরে ঢোকার চেষ্টা করেন।



মেয়র পদে নির্বাচিত ঘোষণার পর নেতাকর্মীদের সঙ্গে আরফানুল হক। বুধবার রাতে নগরের রানীর দিঘীরপাড় আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে তখন পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়। এরপর কিছুক্ষণ ফল ঘোষণা বন্ধ থাকে।



পরে আরফানুল হককে ৩৪৩ ভোটে বিজয়ী ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।