রবিবার । ডিসেম্বর ৪, ২০২২ । । ১০:২৫ এএম

ভারতে নবী মুহাম্মদকে নিয়ে কটূক্তি, আরব বিশ্বে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2022-06-07 15:01:03 BdST হালনাগাদ: 2022-06-13 19:28:40 BdST

Share on

বিজেপির সাবেক মুখপাত্র নুপুর শর্মা। ছবি: সংগৃহীত

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নুপুর শর্মাসহ দুই নেতার অবমাননাকর মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে আরব বিশ্ব। আজ সোমবার কাতার, কুয়েত ও ইরান ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করেছে। খবর এনডিটিভি ও আল-জাজিরার।


বিজেপির মুখপাত্র নুপুর শর্মার মন্তব্যকে অপমানজনক বলে বর্ণনা করেছে সৌদি আরব। এমন অবমাননাকর মন্তব্য না করে ‘বিশ্বাস ও ধর্মের প্রতি শ্রদ্ধা’ রাখতে বলা হয়েছে। সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া জানিয়েছে।


এর জেরে বিজেপির মুখপাত্র নুপুর শর্মাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া, দিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করেছে বিজেপি।


মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তানও। এ ছাড়া, অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) মহানবীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের নিন্দা জানিয়েছে।


কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে একটি প্রতিবাদলিপি দিয়েছে। এনডিটিভি জানিয়েছে, মহানবীকে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা ও সরকারিভাবে এর নিন্দা জানানোর আহ্বান জানিয়েছে কাতার।


আল-জাজিরা জানিয়েছে, বিজেপির জাতীয় মুখপাত্র নুপুর শর্মা গত সপ্তাহে টেলিভিশনে এক বিতর্কে মুহাম্মদ (সা.) ও তাঁর স্ত্রী হযরত আয়েশা (রা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ রয়েছে।


মহানবীকে নিয়ে জিন্দাল একটি টুইট করলে ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসতে থাকে। একপর্যায়ে টুইটটি মুছে ফেলেন জিন্দাল। নিজের আপত্তিকর বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন নুপুর শর্মা।


এদিকে, টিভি বিতর্কের সময় মুহাম্মদ (সা.) সম্পর্কে অবমাননাকর মন্তব্যের জন্য নুপুর শর্মা ক্ষমা চেয়েছেন। নুপুর শর্মা জানিয়েছেন, নিঃশর্তভাবে তার বিবৃতি প্রত্যাহার করেছেন তিনি। নুপুর শর্মা বলেন, কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা তাঁর উদ্দেশ্য ছিল না।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত