শনিবার । জুন ১২, ২০২১ । । ০৮:৪৬ পিএম

বাংলাদেশে নারীর গড় আয়ু ৭৫, পুরুষের ৭১: ইউএনএফপিএ

নিজস্ব প্রতিবেদক | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2021-04-22 13:34:48 BdST হালনাগাদ: 2021-04-23 16:25:13 BdST

Share on

বাংলাদেশে নারীর গড় আয়ু ৭৫, পুরুষের ৭১

জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) বলছে, বাংলাদেশে পুরুষের তুলনায় নারীদের প্রত্যাশিত গড় আয়ু চার বছর বেশি। সংস্থাটির ২০২১ সালের বৈশ্বিক জনসংখ্যা পরিস্থিতির প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর, আর পুরুষের ৭১ বছর।


নারীদের প্রত্যাশিত গড় আয়ু বেশি থাকার এই প্রবণতা সারা বিশ্ব জুড়েই।


বিশ্বের ৭৮৭ কোটি ৫০ লাখ মানুষের মধ্যে বাংলাদেশের মতই পুরুষের গড় আয়ু ৭১ ও নারীর ৭৫ বছর বলে জানিয়েছে ইউএনএফপিএ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৪১১ কোটি ৬০ লাখ মানুষের ক্ষেত্রেও গড় আয়ু একই দেখিয়েছে সংস্থাটি।


দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের চেয়ে গড় আয়ুতে এগিয়ে রয়েছে মালদ্বীপ ও শ্রীলংকা। মালদ্বীপে পুরুষের ৭৮ ও নারীর ৮১ এবং শ্রীলংকায় পুরুষের ৭৪ ও নারীর ৮১ বছর প্রত্যাশিত গড় আয়ু।


এছাড়া ভুটানে পুরুষদের গড় আয়ু বাংলাদেশের পুরুষদের তুলনায় এক বছর বেশি।


ইউএনএফপিএ জানিয়েছে, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। এর মধ্যে ১৪ বছরের নীচে রয়েছে ২৬ দশমিক তিন শতাংশ মানুষ।


এছাড়া ১০ থেকে ১৯ বছরের মধ্যে ১৮ দশমিক তিন, ১০ থেকে ২৪ বছরের মধ্যে ২৭ দশমিক পাঁচ এবং ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে রয়েছেন ৬৮ দশমিক চার শতাংশ মানুষ।


প্রবীণ, অর্থাৎ ৬৫ বা তার বেশি বয়সের মানুষ রয়েছেন পাঁচ দশমিক তিন শতাংশ।


প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে একজন বিবাহিত নারী গড়ে দুটি সন্তান জন্ম দিচ্ছেন আর সামগ্রিকভাবে বছরে জনসংখ্যা বাড়ছে এক দশমিক এক শতাংশ হারে।


গত বছর বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ৭২ দশমিক ছয় বছর বলে জানিয়েছিল বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-বিবিএস।


বিবিএসের সর্বশেষ জরিপে, ২০১৯ সালে বাংলাদেশের মোট জনসংখ্যা (আনুমানিক) ধরা হয়েছিল ১৬ কোটি ৬৫ লাখ, যেখানে পুরুষের প্রত্যাশিত গড় আয়ু ৭১ দশমিক এক এবং নারীর ৭৪ দশমিক দুই বছর ছিল।


বিবিএসের হিসাবে দেশে জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ছিল এক দশমিক ৩২ শতাংশ।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত