শুক্রবার । ফেব্রুয়ারি ২৩, ২০২৪ । । ০৫:২৭ পিএম

জাতীয় জাদুঘরে কামরুল গ্যালারি উদ্বোধন

সৈনূই জুয়েল | নতুনআলো টোয়েন্টিফোর ডটকম
প্রকাশিত: 2023-05-18 23:42:41 BdST হালনাগাদ: 2023-12-05 09:31:39 BdST

Share on

জাতীয় জাদুঘরে কামরুল গ্যালারি উদ্বোধন। ছবি: নতুন আলো

বাংলাদেশ জাতীয় জাদুঘরে দেশের খ্যাতনামা চিত্রশিল্পী পটুয়া কামরুল হাসানের নামে 'কামরুল গ্যালারি' উদ্বোধন করা হয়। আজ ১৮ মে আন্তর্জাতিক জাদুঘর দিবসে এ গ্যালারি উদ্বোধন করা হয়।


সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি ছিলেন না।

কামরুল গ্যালারি উদ্বোধন শেষে গ্যালারি ঘুরে দেখছেন অতিথিরা। ছবি: নতুন আলো

| কামরুল গ্যালারি উদ্বোধন শেষে গ্যালারি ঘুরে দেখছেন অতিথিরা। (ডান থেকে) জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপিকা মাহফুজা খানম, পটুয়া কামরুল হাসানের মেয়ে সুমনা হাসান, কামরুল হাসানের মেয়ে সুমনা হাসান, জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। ছবি: নতুন আলো

 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান। তার বক্তব্য থেকে জানা যায়, কামরুল হাসান ১৮শ ৪৫টি চিত্রকর্ম জাতীয় জাদুঘরকে দিয়ে গেছেন।


অধ্যাপক ডক্টর আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, কামরুল হাসান আমার সহকর্মী ছিলেন। তিনি চারুকলা ইন্সটিটিউটের অধ্যাপক ছিলেন। অত্যন্ত শ্রদ্ধাভাজন এই মানুষটি মৃত্যুর একমাস আগে তার সব চিত্রকর্ম জাতীয় জাদুঘরকে দিয়ে যান। দেরিতে হলেও আমরা শিল্পীর স্মৃতি রক্ষার্থে তার নামে একটি গ্যালারি চালু করতে পেরে আনন্দিত।

পটুয়া কামরুল হাসান (১৯২১-১৯৮৮)। ছবি: সংগৃহীত

| পটুয়া কামরুল হাসান (১৯২১-১৯৮৮)। ছবি: সংগৃহীত

 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সুমনা হাসান বলেন, আমার বাবা তার সব চিত্রকর্ম জাদুঘরকে দিয়ে গেছেন। তার একটি বড় ইচ্ছে ছিল, শর্ত ছিল তার নামে একটি গ্যালারি হবে। সেই গ্যালারিতে বিভিন্ন প্রজন্ম তার চিত্রকর্ম দেখবে, জানবে। তার মৃত্যুর ৩৪ বছর পর কামরুল গ্যালারি চালু হল। দেরিতে হলেও কামরুল গ্যালারি চালু হয়েছে। আমি আনন্দিত।


অনুষ্ঠান শেষে অতিথিরা গ্যালারি ঘুরে দেখেন। গ্যালারিতে শিল্পীর বিখ্যাত চিত্রকর্ম 'তিন কন্যা', 'এই জানোয়ারদের হত্যা করতে হবে (পোস্টার)' সহ বেশকিছু চিত্রকর্ম প্রদর্শনীর জন্য রাখা হয়েছে।

| পটুয়া কামরুল হাসানের বিখ্যাত চিত্রকর্ম তিন কন্যা, পাশে শিল্পীর কন্যা সুমনা হাসান। ছবি: নতুন আলো

| পটুয়া কামরুল হাসানের বিখ্যাত চিত্রকর্ম 'তিন কন্যা', পাশে শিল্পীর কন্যা সুমনা হাসান। ছবি: নতুন আলো

 

বৃহস্পতিবার (১৮ মে ২০২৩) সকাল সাড়ে ১০টায় শাহবাগে বাংলাদেশ জাতীয় জাদুঘরের ৪র্থ তলায় সমকালীন শিল্পকলা ও বিশ্ব সভ্যতা বিভাগের ৪২ নম্বর গ্যালারিতে ফিতা কেটে 'কামরুল গ্যালারি'র উদ্বোধন করেন জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

| পটুয়া কামরুল গ্যালারি উদ্বোধন অনুষ্ঠানে শিল্পীর কন্যা সুমনা হাসান ও সংস্কৃতি সচিব খলিল আহমেদ। ছবি: নতুন আলো

| পটুয়া কামরুল গ্যালারি উদ্বোধন অনুষ্ঠানে শিল্পীর কন্যা সুমনা হাসান ও সংস্কৃতি সচিব খলিল আহমেদ। ছবি: নতুন আলো

 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ এবং কামরুল হাসানের মেয়ে সুমনা হাসান। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামান, জাদুঘর ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপিকা মাহফুজা খানম।



  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত